সিপিএমএলএম বাংলাদেশ-এর দলিল।। আমলাতান্ত্রিক পুঁজিবাদের প্রতিনিধি হুগো শ্যাভেজের মৃত্যু

সিপিএমএলএম বাংলাদেশএর দলিল

আমলাতান্ত্রিক পুঁজিবাদের প্রতিনিধি হুগো শ্যাভেজের মৃত্যু

images

হুগো শ্যাভেজের মৃত্যুতে দেশে বিদেশে যে প্রতিক্রিয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে বিভিন্ন রূপের সংশোধনবাদীরা ছাড়াও কিছু মাওবাদী দাবীদার সংগঠনও শ্যাভেজকে সাম্রাজ্যবাদ-বিরোধী হিসেবে চিহ্নিত করেছে। বিভ্রান্তি সৃষ্টিকারী এসব পার্টি ও সংগঠনের মধ্যে রয়েছে পিসিএম ইতালী, শ্রেণী ঘৃণা কালেক্টিভ স্পেন, ফিলিপাইনের গেরিলা যুদ্ধ পরিচালনাকারী কমিউনিস্ট পার্টি। অপরদিকে এ প্রশ্নে পেরুর কমিউনিস্ট পার্টি, ইকোয়েডরের কমিউনিস্ট পার্টি (পুনর্গঠন কমিটি), ইকোয়েডরের কমিউনিস্ট পার্টি (লাল সূর্য), কমিউনিস্ট পার্টি মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী ফ্রান্স, আফগানিস্তানের ওয়ার্কার্স অর্গানাইজেশন (মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী, প্রধানত মাওবাদী), তুরস্কের মালেমাবাদী সংগঠন ও আমরা বাংলাদেশে লাল লাইনের প্রতিনিধিত্ব করছি। লাল লাইনের প্রতিনিধিত্বকারীরা দেখাচ্ছেন যে শ্যাভেজ ছিল কর্পোরেটিভিস্ট, ফ্যাসিস্ট ও আমলাতান্ত্রিক পুঁজিবাদের প্রতিনিধি।

সভাপতি মাও যাকে আমলাতান্ত্রিক পুঁজিবাদ হিসেবে চিহ্নিত করেছিলেন তার সবচেয়ে ভাল ব্যাখ্যা পাওয়া যায় পেরুর কমরেড গনসালোর রচনাসমূহে। আমাদের দেশে সভাপতি সিরাজ সিকদারের এ প্রশ্নে খুবই ভাল উপলব্ধি ছিল। তিনি দেখিয়েছিলেন আমলাতান্ত্রিক বুর্জোয়ারা সাম্রাজ্যবাদ, সম্প্রসারণবাদ, আমলাতান্ত্রিক পুঁজিবাদ ও সামন্তবাদের প্রতিনিধিত্ব করে। সেসময় তিনি মুজিববাদ, ভাসানীর ইসলামী সমাজতন্ত্র ও জাসদের সমাজ গণতন্ত্রকে সঠিকভাবে ফ্যাসিবাদ হিসেবে চিহ্নিত করেছিলেন। পরবর্তীকালের জিয়া ও এরশাদের সামরিক স্বৈরাচার, হাসিনা খালেদার গণতান্ত্রিক স্বৈরাচার, ধর্মবাদীদের ইসলামবাদ এগুলো হচ্ছে ফ্যাসিবাদ যা আমলাতান্ত্রিক পুঁজিবাদকে কেন্দ্রে রেখে একদিকে সাম্রাজ্যবাদ ও সম্প্রসারণবাদের দালালী করে অপরদিকে সামন্তবাদকে টিকিয়ে রাখে। আর তথাকথিত বাম দলগুলোর কাজ হচ্ছে এদের কর্মসূচিকে তত্ত্বে অনুশীলনে লেজুড়বৃত্তি করা।

ভেনিজুয়েলার পরিস্থিতি সম্পর্কে ইকোয়েডরের কমিউনিস্ট পার্টি (পুনর্গঠন কমিটি)র দলিল থেকে সংক্ষিপ্ত ধারণা পাওয়া যায। এ থেকে দেখা যায় যে ভেনিজুয়েলা সাম্রাজ্যবাদী দেশগুলির অন্যতম প্রধান তেল সরবরাহকারী দেশ। চীন ও রাশিয়া সেখানে তেল খাতে ১৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। ভুমি মালিকানার ক্ষেত্রে মুষ্টিমেয় কিছু ভূস্বামীর হাতে রয়েছে ব্যাপক অধিকাংশ জমি, আর অধিকাংশ মানুষ প্রায় ভূমিহীন। বিশ শতকের ৯০ দশকের কারাকাসীয় গণমানুষের বিদ্রোহকে শ্যাভেজের নেতৃত্বে আমলাতান্ত্রিক পুঁজিবাদ থামিয়ে দিয়েছিল।

ইরাকের সাদ্দাম হোসেন, ইরানের আহমদেনিজাদ, লিবিয়ার গাদ্দাফী, সিরিয়ার আসাদেরই সমগোত্রীয় ছিল শ্যাভেজ। এরা নিজ নিজ দেশে জনগণকে প্রতিনিধিত্ব করেনা, প্রতিনিধিত্ব করে কর্পোরেটিভিস্ট, ফ্যাসিস্ট আমলাতান্ত্রিক পুঁজিবাদের।

শ্যাভেজের মৃত্যুতে ভেনিজুয়েলার জনগণের নয়, আমলাতান্ত্রিক পুঁজিবাদের সংকট সৃষ্টি হয়েছে। ভেনিজুয়েলার জনগণের প্রয়োজন এক সত্যিকার বিপ্লব যেখানে সর্বহারা শ্রেণী ও জনগণ সমাজের বৈপ্লবিক রূপান্তরে নেতৃত্ব দেবে নিজেরা মালিকানা অর্জন করতে। আর প্রয়োজন একটি মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী পার্টির যে এই সংগ্রামে নেতৃত্ব দেবে।

১৭ মার্চ ২০১৩

কমিউনিস্ট পার্টি মার্কসবাদীলেনিনবাদীমাওবাদী