র‍্যাবের গুলিতে নারায়নগঞ্জে বৃদ্ধ, আর নওগাঁয় র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু

১৮ মার্চ ২০২৩ নারায়নগঞ্জের সোনারগাঁওয়ের সাদিপুর ইউনিয়নের বরগাঁ এলাকায় র‍্যাবের তথাকথিত ক্রসফায়ারে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ আবুল কাশেম মারা গেছেন। ঘটনায় হুমায়ুন কবির নামক আরেক জন গুলিবিদ্ধ অবস্থায় আহত হয়েছেন। রাত সাড়ে বারোটার দিকে সাদা পোশাকে র‍্যাবের সদস্যরা উক্ত গ্রামে কথিত আসামী ধরতে গেলে গ্রামবাসী ডাকাত ভেবে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। তখন র‍্যাব সদস্যরা গুলি চালায়।

২২ মার্চ ২০২৩ নওগাঁ জেলায় রাস্তা থেকে সুলতানা জেসমিন নামের ৪৫ বছর বয়সী একজন ভূমি অফিস কর্মী নারীকে র‍্যাবের টহল দল ধরে নিয়ে যায়। ২৪ মার্চ ঐ নারী রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু বরণ  করেন। তার মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে জানা যায়। উক্ত নারী নওগাঁ সদরের চন্ডিপুর ইউনিয়ন ভূমি অফিসের একজন কর্মী ছিলেন।

বাংলাদেশে ২০০৩ সালে খালেদা জিয়ার বাজাদ সরকার র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন নামে একটি বাহিনী গঠন করে বিপ্লবীদের বিরুদ্ধে ও বিরোধী আলীগের বিরুদ্ধে ভূয়া ক্রসফায়ারে সহস্রাধিক হত্যাকান্ড ঘটায়। এর ধারাবাহিকতায় শেখ হাসিনার আলীগ সরকারও বিপ্লবীদের বিরুদ্ধে ও বিরোধী বাজাদের বিরুদ্ধে সহস্রাধিক ক্রসফায়ার ও গুম খুন চালায়। দেশে বিদেশে র‍্যাবের ভূমিকা পুরোপুরি উন্মোচিত হয়ে গেলে এই বাহিনী বিলোপের প্রশ্ন আসে, কিন্তু আলীগ সরকার এই বাহিনী বিলোপ করছেনা বরং রাজনৈতিক বিরোধীদের দমনের হাতিয়ার হিসেবে একে ব্যবহার করছে। জনগণের উপর সন্ত্রাস চালানোর হাতিয়ার হিসেবেও এটি ব্যবহৃত হচ্ছে। যাতে ফ্যাসিবাদের বিরুদ্ধে জনগণ জেগে উঠতে সাহসী না হয়। শিশু, বৃদ্ধ, নারী কিছুই বাদ যাচ্ছে না তাদের ভূয়া ক্রসফায়ার থেকে। কিন্তু প্রতিক্রিয়াশীলরা যা চায় তার বিপরীতটাই ঘটে। এ হচ্ছে নিজের পায়ে পাথর ছুঁড়ে মারা। জনগণ জাগ্রত হবেন এই আমাদের প্রত্যাশা।।