সিরাজ সিকদার রচনাঃ ক্ষুদে বুর্জোয়া শ্রেণী উদ্ভূত কর্মীদের শিক্ষার পদ্ধতি

 

সিরাজ সিকদার

সিরাজ সিকদার

 


পূর্ববাংলা শ্রমিক আন্দোলন কর্তৃক রচনা ও প্রকাশ সম্ভবতঃ ১৯৭০

কমিউনিস্ট পার্টি মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী বাংলাদেশ কর্তৃক সর্বহারা পথ (www.sarbaharapath.com) এর অনলাইন প্রকাশনা ৪ ডিসেম্বর ২০১২


 

পিডিএফ

১। পূর্ববাংলার সমাজের শ্রেণী বিশ্লেষণ শিক্ষা দেওয়া এবং বিপ্লবের শত্রু  ও মিত্র এবং নেতা নির্ণয় করে দেওয়া। তাদের নিজেদের শ্রেণীও নির্ণয় করে দেওয়া। এ পর্যায়ে শ্রেণী বিশ্লেষণ বিষয়ক দলিলাদি পড়াতে হবে।

 

মতাদর্শের ক্ষেত্রে  

(ক) ব্যক্তিস্বার্থকে কেন্দ্র করে আবর্তিত ক্ষুদে বুর্জোয়া মতাদর্শকে সর্বহারার মতাদর্শ মার্কসবাদ-লেনিনবাদ-মাওসেতুঙ চিন্তাধারা (যা জনগণের স্বার্থকে কেন্দ্র করে আবর্তিত) দ্বারা সংগ্রামে উদ্ধুদ্ধ করা। এ পর্যায়ে সভাপতি মাওয়ের পাঁচটি প্রবন্ধের তিনটি প্রবন্ধ সর্বদা পড়ানো এবং তা প্রয়োগ করতে উৎসাহিত করানো।

(খ) ক্ষুদে বুর্জোয়া ও সর্বহারার মতাদর্শের চিন্তার ক্ষেত্রে, রাজনৈতিক ক্ষেত্রে, সাংগঠনিক ক্ষেত্রে, সামরিক ও অন্যান্য ক্ষেত্রে প্রকাশ সম্পর্কে শিক্ষা দেওয়া যাতে করে কর্মীরা এ সকল ক্ষেত্রে সর্বহারার শ্রেণী লাইন ও বুর্জোয়া লাইন সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করেন।

এ পর্যায়ে ‘পাঁচটি প্রবন্ধ’, ‘গণযুদ্ধ’, ‘উদ্ধৃতি’, ‘দর্শনের ক্ষেত্রে চারটি প্রবন্ধ’ (Four Essays on Philosophy) পড়াতে হবে।

শ্রমিককৃষকের সাথে একীভূত করানো  

শ্রমিক কৃষকের সাথে প্রতিনিয়ত একীভূত করানো, তাদের দুঃখ-কষ্ট ও অর্থনৈতিক-রাজনৈতিক অবস্থার পুংখানুপুংখ তদন্ত করতে শেখানো। তাদের নিয়ে অভিযোগসভা করানো। এর ফলে কর্মীদের সর্বহারা ও গরীব জনগণের প্রতি মমত্ববোধ জাগবে এবং নিজেদের শ্রেণী চেতনাবোধ উন্নত হবে এবং তাদের সর্বহারাকরণ ত্বরান্বিত হবে।

ক্ষুদে বুর্জোয়া জনগণকে পাটির নেতৃত্বে ঐক্যবদ্ধ করতে নিপুণ হন

পার্টি অভ্যন্তরে ক্ষুদে বুর্জোয়া মতাদর্শ তার প্রকাশের সাথে সর্বহারার মতাদর্শ তার প্রকাশের স্পষ্ট কঠোর পার্থক্যরেখা টানুন

পার্টি অভ্যন্তরে ক্ষুদে বুর্জোয়া মতাদর্শ তার প্রকাশের বিরুদ্ধে শ্রেণী সংগ্রাম জোরদার করুন

ক্ষুদে বুর্জোয়া মতাদর্শ তার প্রকাশের বিরুদ্ধে সংগ্রামে বিজয় অর্জন করুন