কেন্দ্রীয় অধ্যয়ন ক্লাশে রিপোর্ট — ওয়াঙ হুঙ-ওয়েন (১৪ জানুয়ারি ১৯৭৪) [বাংলা রূপান্তর ১ম পর্ব]

কেন্দ্রীয় অধ্যয়ন ক্লাশে রিপোর্ট

–ওয়াঙ হুঙ-ওয়েন

(১৪ জানুয়ারি ১৯৭৪)

 

ওয়াঙ হুঙ-ওয়েন

ওয়াঙ হুঙ-ওয়েন

[ওয়াঙ হুঙ-ওয়েন চীনের মহান সাংস্কৃতিক বিপ্লবে সভাপতি মাও সেতুঙের চার প্রধান সহযোগীর একজন যিনি এদের মধ্য সর্বাপেক্ষা তরুন আর পার্টির ভাইস চেয়ারম্যান হয়েছিলেন। তাঁর এই রিপোর্টটির ইংরেজী কপি আমরা www.wengewang.org থেকে সংগ্রহ করে বাংলা রূপান্তর করছি।–সর্বহারা পথ]

বাংলা রূপান্তর ১ম পর্ব

uphold the correct policy of 3in1 returnallpowertorevolutionarycommittee

আমি মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের প্রশ্নটা আলোচনা করতে চাই। আমি দেখেছি সাম্প্রতিক কিছু ঘটনা ইঙ্গিত করে যে কিছু প্রদেশ অনেক দীর্ঘকালীন ও কন্টকাকীর্ণ সমস্যা সমাধান করতে পারছেনা। এর মুখ্য কারণ হচ্ছে সঠিক লাইন নিতে না পারার ব্যর্থতা। কিছু এলাকায় অধিকাংশ নেতৃস্থানীয় পদাধিকারীরা সঠিক লাইন নেননি কারণ তারা মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব, জনগণ ও অভিযানসমূহকে সঠিকভাবে বোঝাপড়া করেননি। প্রথমদিকের আকস্মিকতা, যেমন সেচুয়ানে বারটি কারখানা যা উৎপাদন করেছিল তা হচ্ছে এক গুরুত্বপুর্ণ প্রশ্ন, সারাদেশের জন্য সার্বজনীন। আশা করা যায়, আজকের আলোচনা আমাদের সবাইকে নির্দেশ করবে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবে শুরু থেকে সভাপতি মাও কর্তৃক ইস্যুকৃত নির্দেশনাকে পর্যালোচনা করতে। সভাপতি মাওয়ের সাম্প্রতিক পাঁচ নির্দেশনা ও কেন্দ্রীয় কমিটির দুই সংবাদপত্র ও এক ম্যাগাজিনের যৌথ নববর্ষীয় সম্পাদকীয় অধ্যয়নে আমাদের কমরেডরা এই প্রশ্নকে স্পর্শ করেছেন। মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের প্রশ্নটি অধ্যয়ন ও আলোচনার জন্য কিছু সময় বের করা খুবই প্রয়োজন।

১। কেন আমাদেরকে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের তাৎপর্যকে সঠিকভাবে বুঝতে হবে

এ প্রশ্নের উত্তর হচ্ছে যে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব হচ্ছে একটি মহান ঘটনা যা সর্বহারা একনায়কত্ব সংহতকরণ আর পুঁজিবাদ পুনপ্রতিষ্ঠা রোধ নিয়ে ব্যাপৃত। সকল কমরেডই জানেন যে নবম ও দশম জাতীয় কংগ্রেসের রিপোর্টে মহান সাংস্কৃতিক বিপ্লবের কথা বলা হয়েছে এবং এমনকি পার্টির সংবিধানে। পার্টির জাতীয় কংগ্রেসের সিদ্ধান্তসমূহ পার্টির সকল সদস্যকে দেখতে হবে ও সম্পাদন করতে হবে। নববর্ষ শুরু হয়েছে দেশে বিদেশে চমৎকার পরিস্থিতি নিয়ে। বিপ্লবের জন্য পরিস্থিতি অনুকুল ও সাধারণভাবে চমৎকার। দেশে আমাদের ভালভাবে প্রস্তুতি নিয়ে আর ঘাঁটি এলাকাসমূহ ভালভাবে তৈরি করে এই পরিস্থিতিকে বিকশিত করতে হবে। কিছু প্রদেশ ও পৌর এলাকার সমস্যা সমাধানে সর্বাগ্রে আমাদের লাইন প্রশ্ন সমাধানে সক্ষম হতে হবে। আর তারপর, লাইনের সমস্যার সমাধানের জন্য আমাদের কীভাবে মহান সাংস্কৃতিক বিপ্লবকে বোঝাপড়া করতে হবে তার সমাধান করতে হবে। ঐতিহাসিক ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে মহান সাংস্কৃতিক বিপ্লব প্রয়োজনীয় ছিল ও আছে। মহান সাংস্কৃতিক বিপ্লবকে রক্ষা করা মানে সভাপতি মাওয়ের বিপ্লবী লাইনকে রক্ষা করা। আমাদের সবাইকে, কমিউনিস্ট পার্টির সকল সদস্যকে, বিশেষত মাঝারি স্তরের কেডারদের এই দায়িত্ব গ্রহণ করতে হবে।

মহান সাংস্কৃতিক বিপ্লবের বিরাট তাৎপর্যকে পুরোপুরি বুঝতে মহান সাংস্কৃতিক বিপ্লব সংক্রান্ত সভাপতি মাওয়ের এক ঝাঁক গুরুত্বপুর্ণ নির্দেশনাকে পুন অধ্যয়ন করা দরকার। মহান সাংস্কৃতিক বিপ্লবকে বুঝতে এগুলো চাবিকাঠি। কিছু লোক সভাপতি মাওয়ের এই নির্দেশনাগুলি ভুলে গেছে, আর অল্প কিছু এলাকা এখনো বুর্জোয়া একনায়কত্ব অনুশীলন করছে।

১৯৬৫ শেষ হতে না হতেই যখন মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব সূচিত হল অথবা যখন হেই জুইর দপ্তর থেকে অপসারণ সমালোচনা করা হল, সভাপতি মাও তুলে ধরলেনঃ “হেই জুইর দপ্তর থেকে অপসারণ এর মূল বিষয় হল অপসারণ। সম্রাট ওয়ান লি হেই জুইকে দপ্তর থেকে অপসারণ করেন; ১৯৫৯ সালে আমরা পেং তেং হুইকে অপসারণ করি, সুতরাং পেং তে হুই হচ্ছে হেই জুই।”

এটা পরিষ্কারভাবে এই ইঙ্গিত দেয় যে মহান সাংস্কৃতিক বিপ্লব বুর্জোয়ার বিরুদ্ধে সর্বহারা শ্রেণীর এক বিরাট রাজনৈতিক সংগ্রাম, কিন্তু কোনভাবেই খাঁটি একাডেমিক আলোচনা নয়। অভিযানের শুরুর দিকে কিছু লোক ভ্রান্ত পথে চলেছে একে একটি একাডেমিক আলোচনা মনে করে, আর পুরো ব্যাপারটাই প্রকৃতপক্ষে লিউ শাউ চি কর্তৃক অসদব্যবহৃত হয়েছে। পরে পেঙ চেন ও তার দল লাফ দিল আর এক সংশোধনবাদী “ফেব্রুয়ারী রূপরেখা” ঘোষণা করল যা ছিল কার্যত দক্ষিণপন্থীদের রক্ষা ও বামপন্থীদের আঘাত করার নকশাযুক্ত একটা প্রচেষ্টা যাতে আন্দোলনকে খাঁটি একাডেমিক আলোচনার বুর্জোয়া কক্ষপথে ঠেলে দেয়া যায়। সভাপতি মাও দৃঢ়ভাবে পেংচেন ও তার দলকে বললেন সরে দাঁড়াতে, আর দেখান যে পুরোনো প্রচার বিভাগ ছিল নরকের বিচারালায়, আমাদের অবশ্যই “নরকের রাজাকে উচ্ছেদ করে ছোট ভূতেদের মুক্ত করতে হবে”। সভাপতি মাও বলেন, “আমরা সর্বদাই মনে করি যখনই কেন্দ্রীয় এজেন্সীগুলো খারাপ কাজ করবে আমি স্থানীয় সংগঠনগুলোকে আহবান জানাবো বিদ্রোহ করতে ও কেন্দ্রের ওপর আক্রমণ করতে।” এখানে “খারাপ কাজ করা” বলতে সংশোধনবাদের অনুশীলন বোঝায়। একবার সভাপতি মাও হাংচৌ-এ কমরেড সু শি-ইউকে প্রশ্ন করেছিলেনঃ “কেন্দ্রীয় কমিটিতে সংশোধনবাদ আবির্ভূত হলে আপনি কী করতেন?” সভাপতি বারংবার এই প্রশ্নের উপর মন্তব্য করেছেন। মে ১৯৬৬তে তিনি ব্যক্তিগতভাবে “১৬মে” নোটিশ সূত্রায়িত করেন—যা ছিল সাংস্কৃতিক বিপ্লবের কর্মসূচি যাতে ছিল বহু গুরুত্বপূর্ণ নির্দেশনা। সভাপতি মাও বলেনঃ “বুর্জোয়াদের প্রতিনিধি যারা পার্টি, সরকার, সৈন্যবাহিনী ও সাংস্কৃতিক চক্রসমূহে ঢুকে পড়েছে তারা হচ্ছে প্রতিবিপ্লবী সংশোধনবাদীদের একটা দল যারা সুযোগ পরিপক্ক হলেই রাজনৈতিক ক্ষমতা দখল করবে আর সর্বহারা একনায়কত্বকে বুর্জোয়া একনায়কত্বে রূপান্তর ঘটাবে। এদের কাউকে কাউকে আমরা চিহ্নিত করেছি, কাউকে কাউকে এখনো চিহ্নিত করতে পারিনি, কেউ কেউ ক্রুশ্চেভের মত আমাদের বিশ্বস্ততা অর্জন করছে, আমাদের উত্তরাধিকারী হিসেবে গড়ে উঠছে আর আমাদের পাশে ঘুমাচ্ছে। বিভিন্ন স্তরের পার্টি কমিটিকে ভালভাবে বিষয়টি পর্যবেক্ষণ করতে হবে।” এই নির্দেশনা প্রকাশিত হয়েছে; এটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু নবম ও দশম কংগ্রেসে উপস্থিত কিছু লোক এটা ভুলে যায়, আর কিছু লোক পুঁজিবাদের পথিকদের অস্তিত্ব অস্বীকার করে।

যখন সভাপতি মাওয়ের আহবানে সাড়া দিয়ে ব্যাপক বিপ্লবী জনগণ সক্রিয়ভাবে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবে ঝাঁপিয়ে পড়লেন, লিউ শাউ-চি ও তার সঙ্গীরা ভয় পেয়ে গেল, দ্রুত তারা বুর্জোয়া প্রতিক্রিয়াশীল লাইন সৃষ্টি করল আর উঠে আসল ব্যক্তিগতভাবে বিপ্লবকে নিপীড়ণ করতে। এই লগ্নে, সভাপতি মাও অস্টম কেন্দ্রীয় কমিটির একাদশ পূর্ণাঙ্গ অধিবেশন ব্যক্তিগতভাবে আহবান করলেন, ষোলটি ধারা সূত্রায়িত করলেন, আর লিখলেন “আমার বড় আকৃতির পোস্টারঃ ‘সদর দপ্তরে কামান দাগো।’” অনুভূতিময় মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব এভাবে সূচিত হল। সভাপতি মাও মহান সাংস্কৃতিক বিপ্লবকে উচ্চ মূল্যায়ন করেছেন এই বিবেচনা করে যে এই বিপ্লব হচ্ছে ব্যাপক মাত্রার আর এটা জনগণকে সমাবেশিত করে—যা ছিল সকল জনগণের চেতনার বিপ্লবীকরণের জন্য সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। সভাপতি মাও আহবান করেন “রাষ্ট্রের বড় বড় ঘটনাগুলির ব্যাপারে আপনাদের মাথা ঘামাতে হবে আর মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবকে শেষ পর্যন্ত চালিয়ে যেতে হবে।” তিনি বিপ্লবী তরুণদের উৎসাহ দেন ঝড়ের অভিজ্ঞতা নিতে, মহান সাংস্কৃতিক বিপ্লবে দুনিয়াকে মোকাবেলা করতে আর সংগ্রামে সর্বহারা বিপ্লবী উদ্যোগের উত্তরাধিকার হতে নিজেদের ইস্পাত কঠিন করতে। এদিকে সভাপতি মাও ব্যাপকভাবে কেডারদের নিয়ে খুবই চিন্তিত হয়ে পড়লেন। তিনি সস্নেহে তাদের উপদেশ দেনঃ “আপনাদেরকে রাজনীতিকে কমান্ডে রাখতে হবে, জনগণের মধ্যে যেতে হবে, জনগণের সাথে একত্রিতভাবে কাজ করতে হবে আর ভালভাবে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব পরিচালনা করতে হবে।” সভাপতি মাও উষ্ণভাবে আশা করেন যে আমাদেরকে ভেটারান সর্বহারা বিপ্লবীদেরকে আমাদের বিপ্লবী পেশাদার জীবনকে বৃদ্ধ বয়সে পরিষ্কার রাখতে হবে আর মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবে নয়া গুণাবলি আনয়নে সচেষ্ট হতে হবে।

১৯৬৬-এর শেষের দিকে মহান সাংস্কৃতিক বিপ্লব এক চমৎকার নয়া পরিস্থিতিতে উদ্ভূত হয়। ১৯৬৭ আসতে আসতে সভাপতি মাও বক্তৃতা দিলেন “সারা দেশে শ্রেণীসংগ্রামের সার্বিক বিকাশ” নিয়ে (নোটঃ এখানে একটি বাক্য আছে যে “সারা দেশে একইসঙ্গে বিকাশ ঘটাবে সামনের বছরে”) যাকে মনে করা যায় যে কর্তৃপক্ষের মুষ্টিমেয় পুঁজিবাদের পথিকদের কর্তৃক ক্ষমতা দখলের একটা প্রচেষ্টা হিসেবে। ১৯৬৬র অক্টোবরের শুরুর দিকে সভাপতি মাও সাংহাইয়ের শ্রমিক আন্দোলনকে দৃঢ়ভাবে সমর্থন করেন আর বুর্জোয়ার বিরুদ্ধে বিদ্রোহ করতে তাদের সমর্থন দেন। তিনি শ্রমিক আন্দোলনে খুবই আনন্দিত হন। ১৬ ধারা বলেঃ “তরুণ ও নবীনরা মহান সাংস্কৃতিক বিপ্লবের যোদ্ধা; শ্রমিক, কৃষক ও সৈনিকেরা মহান সাংস্কৃতিক বিপ্লবের প্রধান শক্তি।” একইসাথে [সভাপতি মাও] সাংহাইয়ে শ্রমিক আন্দোলনকে সমর্থন দিতে একজন নেতৃস্থানীয় কমরেড (চ্যাং চুন-চিয়াও)কে পাঠালেন Ant’ing ঘটনা বোঝাপড়া করতে। তিনি একমত হলেন যে শ্রমিকরা তাদের বিদ্রোহী সংগঠন প্রতিষ্ঠা করতে পারে। সভাপতি মাও নির্দেশনা দিলেন যে তিনি “রিপোর্ট করার আগে কর্ম সম্পাদন করতে পারেন।” এটা হচ্ছে একটা উদাহারণ যে ঘটনা আসে ধারণার আগে। ১৯৬৬র শেষে সভাপতি মাও মন্তব্য করেন যে “সাংহাইয়ের বিরাট ভবিষ্যত রয়েছে। শ্রমিকরা জেগেছে। ছাত্ররা জেগেছে। আর সরকারী কেডাররা জেগেছে।” সভাপতি মাওয়ের হার্দিক চিন্তাভাবনায়, তাঁকে শীর্ষে রেখে সর্বহারা সদর দপ্তরের নেতৃত্বে এবং সাংহাইয়ে অবস্থানরত গণমুক্তি বাহিনীর সমর্থন সহকারে পার্টির মধ্যকার মুষ্টিমেয় পুঁজিবাদের পথিকদের হাত থেকে ক্ষমতা কেড়ে নেয়ার সংগ্রাম উত্থিত হয়।

এটা শুধু সাংহাইয়ের ঘটনা ছিলনা, বরং সমগ্র দেশের সভাপতি মাওয়ের অধীন কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ক্ষমতা দখলের সংগ্রাম। অন্যথায়, ক্ষমতা দখল সম্ভব হতনা। ১৬ জানুয়ারি ১৯৬৭, সভাপতি মাও এক স্ট্যন্ডিং কমিটির সভায় সভাপতিত্ব করেন আর নীচের স্তর থেকে উপরের স্তরের দিকে শুরু হওয়া ক্ষমতা দখলের লড়াইকে উদ্যম সহকারে সমর্থন করেন। ওয়েন হুই পাও ও লিবারেশন ডেইলি কর্তৃক পরিচালিত ক্ষমতা দখলের লড়াইকে তিনি অতি উচ্চ মূল্যায়ন করলেন আর বললেনঃ “এটা মহান বিপ্লব যাতে এক শ্রেণী আরেক শ্রেণীকে উচ্চেদ করে; সমগ্র পূর্বচীন আর সারা দেশের বিবিধ প্রদেশ ও পৌর এলাকায় মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবে এটা বিরাট প্রভাব ফেলবে।”

জানুয়ারি ২৬-এ সভাপতি মাও জনগণের প্রতি আরেক বিরাট আহবান জানালেনঃ “বামেদের ব্যাপক জনগণকে গণমুক্তি বাহিনীর সমর্থন করা উচিত”। ব্যক্তিগতভাবে ক্ষমতা দখলের সংগ্রামের মূল অভিজ্ঞতা সারসংকলন করে তিনি বলেন, “কর্তৃপক্ষের মধ্যে যারা পুঁজিবাদের পথ গ্রহণ করেছে সেইসব মুষ্টিমেয় পার্টির লোকেদের থেকে ক্ষমতা দখলে সর্বহারা বিপ্লবীদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।” তিনি আরো বলেন, “যেখানেই ক্ষমতা দখলের সংগ্রামের প্রয়োজন রয়েছে, আমাদের অবশ্যই একের ভেতর তিন বিপ্লবী সংগঠন অনুশীলন করতে হবে একটি বিপ্লবী, প্রতিনিধিত্বশীল ও সর্বহারা-কর্তৃত্বমূলক অস্থায়ী বিপ্লবী সংস্থা গঠন করতে যাকে নাম দেয়া যায় ‘বিপ্লবী কমিটি’”।

যখন সাংহাইয়ে জানুয়ারী ক্ষমতা দখলের সংগ্রাম প্রতিবিপ্লবী অর্থনীতিবাদী দূষিত বাতাসকে দাবিয়ে দিল, তখন কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় সামরিক কমিশন, কেন্দ্রীয় সাংস্কৃতিক বিপ্লব গ্রুপ ও রাষ্ট্রীয় কাউন্সিল অভিনন্দন জানিয়ে বলল যে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব ও সর্বহারা একনায়কত্বের নিয়তিকে সর্বহারা শ্রেণীর হাতে ন্যাস্ত করা হোক।

আগষ্ট-সেপ্টেম্বর ১৯৬৭তে, সভাপতি মাও তিনটি বৃহৎ এলাকা পরিদর্শন করে গুরুত্বপূর্ণ নির্দেশনা দিলেন কিভাবে মহান সাংস্কৃতিক বিপ্লবকে আরো বিকশিত করা যায়। উচ্চ ভাবমানসে তিনি বলেন, “সারা দেশে মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের পরিস্থিতি চমৎকার, স্রেফ ভাল নয়; সমগ্র পরিস্থিতি অতীতের যে কোন সময়ের চেয়ে ভাল।”

মহান সাংস্কৃতিক বিপ্লবের উচ্চ জোয়ারের সময়, সভপতি মাও দূরদর্শীভাবে বলেন, “বর্তমান মহান সাংস্কৃতিক বিপ্লব হচ্ছে প্রথমটি, পরে আমাদের আরো অনেক চালাতে হবে। একটা দীর্ঘ ঐতিহাসিক পর্যায়ের পরই কেবল একটা বিপ্লবের বিজয়ের কথা বলা যায়। আমরা যদি আমাদের কাজ ভালভাবে সম্পাদন না করি পুঁজিবাদ যে কোন সময় পুনপ্রতিষ্ঠা পেতে পারে। সমগ্র পার্টির সদস্যগণ আর সারাদেশের জনগনের ভাবা উচিত না যে তিন অথবা চারটা সাংস্কৃতিক বিপ্লব জাতির জন্য শান্তি আনতে যথেষ্ট। আপনাদের সবসময় পাহাড়া দিতে হবে, আর এক মুহুর্তের জন্যও আমরা সতর্কতায় ঢিল দিতে পারিনা।”

কমরেডগণ, আমি আপনাদের আমন্ত্রণ জানাই এর প্রতিফলন ঘটাতে। সভাপতি মাওয়ের এই নির্দেশনা কতই না গুরুত্বপূর্ণ! সেসময় আমরা নবম সংগ্রামে ছিলাম, যার অল্প কিছু পরেই আসে দশম সংগ্রাম। প্রথম অধ্যয়নের পর আমাদের অনেকেই এই নির্দেশনা পুরোপুরি আত্মস্থ করতে পারিনি, কিন্তু ক্রমান্বয়ে আমরা শিখেছি। তাই, সভাপতির নির্দেশনা অধ্যয়ন করা আমাদের জন্য প্রয়োজন। শ্রেনীসংগ্রামের ওপর আমাদের সচেতনতাকে ঊর্ধে তুলে ধরতে এগুলো দরকার। সম্প্রতি কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত নিয়েছে মহান সাংস্কৃতিক বিপ্লবের উপর সভাপতি মাওয়ের নির্দেশনাগুলি বই আকারে সংগ্রহ, প্রকাশ ও বন্টন করা। কেবলমাত্র সভাপতি মাওয়ের নির্দেশনা থেকে শিক্ষা নিয়ে আমরা সংশোধনবাদী সংগ্রামের থেকে মার্কসবাদী সংগ্রামের পৃথকীকরণ করতে পারি।

এটা সংশোধনবাদের বিরুদ্ধে আমাদের সংগ্রামকে সহযোগিতা করবে। কেন আমি এভাবে বলছি? তার কারণ পার্টিতে কিছু কমরেড একে বোঝেন না, বিশেষত আমি এইমাত্র যে অংশটির কথা উল্লেখ করেছি।