আফগানিস্তানের ওয়ার্কার্স অর্গানাইজেশন (মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী, প্রধানত মাওবাদী), কমিউনিস্ট পার্টি মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী বাংলাদেশ ও কমিউনিস্ট পার্টি মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী ফ্রান্স এর আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনের প্রতি খোলা চিঠি

যৌথবিবৃতি

৩১ জানুয়ারি ২০১৩

আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনের প্রতি খোলা চিঠি

আজকে আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলন মোকাবেলা করছে পুঁজিবাদের সাধারণ সংকটের গভীরতর হওয়া, সাম্রাজ্যবাদী যুদ্ধের দিকে প্রবণতা, সাম্রাজ্যবাদী শক্তিসমূহের মেরুকরণের তীক্ষতা এবং জলবায়ু পরিবর্তনের মত অনেক চ্যালেঞ্জ।

আর আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনে বিদ্যমান অসম বিকাশের কারণে বাস্তবতাকে কীভাবে বুঝতে হবে সে নিয়ে প্রচুর মত পার্থক্য রয়েছে; সত্যি বলতে পর্যাপ্ত ঐক্য নেই, আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনে পর্যাপ্ত আদান প্রদান নেই।

আমাদের কথা হচ্ছে এই পরিস্থিতি অবশ্যই বদলাতে হবে, বস্তুত, ইতিমধ্যেই এর পরিবর্তন হচেছ। প্রয়োজন উত্থিত হচ্ছে, বিশ্ব জনগণ উত্তর চান, তারা চান তাদের সামনে আলোকাজ্জ্বল এক পথ। তারা শৃংখল ভেঙে ফেলার এক পথের জন্য উদগ্রীব, আর শোষণ, নিপীড়ণ ওদুর্নীতিথেকে বহু দূরে এক নতুন সমাজ নির্মাণ করতে চান।

আমাদেরকে অবশ্যই এর জবাব দিতে হবে। কমিউনিস্টদের মধ্যে মতাদর্শিক, তাত্ত্বিক ও সাংস্কৃতিক আদান প্রদানের স্তর অবশ্যই বিকশিত করতে হবে। এর অর্থ হচ্ছে একটা আšতর্জাতিক প্লাটফরম গড়ে তোলা, কমিউনিস্টদের জন্য একটা গণতান্ত্রিক প্লাটফরম, যা হবে ভবিষ্যতের মতাদর্শিক ঐক্যের জন্য এক পদক্ষেপ।

বিশ্ব সর্বহারা বিপ্লব, বিশ্ব সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র গড়ে তোলা ও আমাদেরকে সাম্যবাদের পথে নিয়ে যাওয়ার জনগণের প্রয়োজনের সাথে সত্যি সত্যি সামঞ্জস্যপূর্ণ হলেই কেবল এমন একটা প্লাটফরম অস্তিত্বশীল হতে পারে ।

তাই, আমাদের কথা হচ্ছে ঘটমান বাস্তবতাকে বুঝতে ও একে রূপান্তর করতে, আমাদের দরকার হচ্ছে বিজ্ঞান, দ্বান্দ্বিক বস্তুবাদ,যার অর্থ হচ্ছে আমাদের যুগে মার্কসবাদ-লেনিনবাদ-মাওবাদ, যা প্রতিটি দেশের বাস্তবতায় প্রযুক্ত হয়, কারণ প্রতিটি দেশ হচ্ছে সামাজিক রূপান্তরের এক একটা কাঠামো।

আমাদের যুগে মার্কসবাদ-লেনিনবাদ-মাওবাদ হিসেবে মাওবাদ হচ্ছে শ্রমিক শ্রেণীর মতাদর্শের সংশ্লেষণ, যা প্রতিটি দেশে কেবল একটা পথনির্দেশক চিন্তাধারা হিসেবেই অস্তিত্বশীল হতে পারে, ঐ দেশের অগ্রবাহিনীকে আভ্যন্তরীণ দ্বন্দ্ব কাজে লাগিয়ে গণযুদ্ধের স্ফুরণ ঘটাতে এগিয়ে নিয়ে। এই প্রক্রিয়ায়, সকল গণযুদ্ধ ঐক্যবদ্ধ হয় ও নিজেদের একত্রিত করে বিশ্ব সর্বহারা বিপ্লবের দিকে পথ তৈরি করে।

অসম বিকাশের কারণে, কিছু দেশে চিন্তাধারা বিকশিত হয়েছে, যেমন, পেরুতে গনসালো, আফগানিস্তানে আকরাম ইয়ারি, বাংলাদেশে সিরাজ সিকদার, তুরস্কে ইব্রাহিম কায়পাক্কায়া।

এসকল চিন্তাধারা অবশ্যই অধ্যয়ণ করতে হবে, আবির্ভূত হতে পারে এমন অন্যান্য চিন্তাধারাসমূহের সাথে তুলনামূলকভাবে যেমন ভারতে চারু মজুমদার ও কানাই চ্যাটার্জি, জার্মানীতে উলরাইখ মেইনহফ, অস্ট্রিয়ায় আলফ্রেড ক্লাহর। প্রতিটি দেশে কমিউনিস্টদের অবশ্যই অধ্যয়ণ ও উপলব্ধি করতে হবে সেখানে কোন চিন্তাধারা বিকশিত হয়েছে কিনা বা কিভাবে তা হয়ে থাকতে পারে।

আমরা জানি যে এমন মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী সংগঠনসমূহ রয়েছে যারা চিন্তাধারার প্রশ্নটি বুঝতে পারেনি, অথবা যারা এমনকি একে বর্জন করে থাকতে পারে। অসম বিকাশের নিয়ম থেকে জন্ম নেয়া এটা ঐতিহাসিকভাবে উপলব্ধি যোগ্য ছিল এবং আছে।

আমরা এ ব্যাপারে পুরোপুরি সচেতন, কিন্তু আমরা মনে করি প্রশ্নটি এড়িয়ে যাওয়ার অযোগ্য  এবং ইতিহাস ঐসকল সংগঠনকে হয় চিন্তাধারায় উলম্ফণ ঘটাতে সক্ষম অথবা ব্যর্থ করে তুলবে। আমাদের দৃষ্টিতে, প্রকৃত কমিউনিস্টরাই কেবল সভাপতি গনসালোর অবদানসমূহকে স্বীকৃতি দিতে পারে, যিনি মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের শিক্ষামালার সংশ্লেষণ করেছেন, এই শ্লোগানে সারসংকলন করে t “সাম্যবাদের পূর্ব পর্যন্ত গণযুদ্ধ!”

একারণে আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনকে সামনে এগিয়ে নিয়ে আকাঙ্খায় আমরা মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী সংগঠনসমুহের মধ্যে খোলামেলা ও গণতান্ত্রিক আলোচনার পক্ষে।

আমরা ঐক্যের পক্ষে, আমরা না আলোচনা চালাতে ভীত, না প্রতিবিপ্লব, বিশ্বাসঘাতকতা এবং প্রচণ্ডবাদ ও এভাকিয়ানবাদের মতো সংশোধনবাদী মতাদর্শের বিরুদ্ধে এক সাধারণ সংগ্রাম পরিচালনায় ভীত।

কমরেডগণ, আসুন ঐক্যের জন্য সাহসী হই। আসুন একটা আন্তর্জাতিক প্লাটফরম গড়ে তুলি আমাদের ঐক্যের সুতীব্র চেতনাকে প্রদর্শন করতে, আমাদের অভিজ্ঞতাসমূহ ও শিক্ষাসমূহের আদান প্রদানে সক্ষম হতে, বিশ্ব জনগণের কাছে এটা দেখাতে যে অসম বিকাশ সত্ত্বেও, আমাদের মত পার্থক্যসমূহ সত্ত্বেও, আমরা একই লাল তারা দ্বারা পরিচালিত, আমরা আমাদের কর্তব্য সম্পর্কে পূর্ণ সচেতন।

৩১ জানুয়ারি ২০১৩

আফগানিস্তানের ওয়ার্কার্স অর্গানাইজেশন (মার্কসবাদীলেনিনবাদীমাওবাদী, প্রধানত মাওবাদী)

কমিউনিস্ট পার্টি মার্কসবাদীলেনিনবাদীমাওবাদী বাংলাদেশ

কমিউনিস্ট পার্টি মার্কসবাদীলেনিনবাদীমাওবাদী ফ্রান্স